স্টাফ রিপোর্টার
মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলায় গাজিন্দা গ্রামে রুবেল নামে এক যুবককে হত্যার দায়ে যাবজ্জীবন কারাদন্ড প্রাপ্ত এক আসামিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। গ্রেপ্তার ওমর আলী (৬৬) নামের ওই ব্যক্তি জামিন নিয়ে বিশ বছর পলাতক ছিলেন। রায় ঘোষনার এক বছর পর গত শনিবার রাতে ঢাকার সাভার থেকে পলাতক ওমর আলীকে গ্রেপ্তার করে মানিকগঞ্জ ক্যাম্পের র‌্যাবের একটি দল। তাঁর বাড়ি মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলার গাজিন্দা গ্রামে।
র‌্যাব ৪ জানায়, জমিজমা নিয়ে সিঙ্গাইরের গাজিন্দা গ্রামের বাসিন্দা রুবেলের বাবা সামছুল হকের সঙ্গে একই গ্রামের ওমর আলীর বিরোধ চলে আসছিল। ২০০১ সালের ২৪ এপ্রিল সকালে বিরোধপূর্ণ জমিতে চাষাবাদকে কেন্দ্র করে সামছুল ও তাঁর ছেলে রুবেলের সঙ্গে ওমর আলীর কথা কাটাকাটি ও হাতাহাতির ঘটনা ঘটে। ওমর আলী সামান্য আঘাত পান। এ ঘটনার দুই দিন পর (২০০১ সালের ২৬ এপ্রিল) গ্রামের একটি মাঠে একা পেয়ে পূর্ব থেকে ওৎ পেতে থাকা ওমর আলী ও তাঁর সহযোগী ইব্রাহিম হোসেন, আবদুর রাজ্জাক ও হানিফ আলীসহ অজ্ঞাত পরিচয়ের আরও তিন-চারজন দেশিয় অস্ত্র দিয়ে কুপিয়ে রুবেলকে হত্যা করেন। এর পর লাশ বস্তায় ভরে ওই মাঠের পাশের নালায় ফেলে দিয়ে হত্যাকারীরা পালিয়ে যান। পরে সামছুল হক তাঁর ছেলেকে কোথাও খুঁজে না পেয়ে সিঙ্গাইর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরের দিন ওই নালার মধ্যে বস্তাবন্দি একটি লাশ পাওয়া যায়। ওই দিন রাতে ছেলেকে হত্যার দায়ে সামছুল হক বাদি হয়ে ওমর আলী ও তাঁর সহযোগী ইব্রাহিম হোসেন, আবদুর রাজ্জাক ও হানিফসহ অজ্ঞাত পরিচয়ের আরও তিন-চারজনকে আসামি করে থানায় একটি হত্যা মামলা করেন।
পরবর্তীতে আসামিদের গ্রেপ্তার করে পুলিশ। এর পর ১৭ মাস কারাবাস শেষে জামিনে মুক্তি পান আসামিরা। জামিন পাওয়ার পর আসামি ওমর আলী আত্মগোপনে চলে যান। এ মামলার তদন্ত শেষে তদন্ত কর্মকর্তা আসামি ওমর আলী, ইব্রাহিম, রাজ্জাক এবং হানিফকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন। এর পর গত বছরের ১৪ আগস্ট জেলা ও দায়রা জজ আদালত ওমর আলীকে যাবজ্জীবন কারাদন্ড এবং অপর আসামিদের মামলা থেকে অব্যাহতি দেন।
র‌্যাব-৪-এর সিপিসি-৩ মানিকগঞ্জ ক্যাম্পের কমান্ডার লেফটেন্যান্ট কমান্ডার আরিফ হাসান বলেন, জামিনে মুক্তি পাওয়ার পর যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি ওমর আলী আত্মগোপনে চলে যান। পরবর্তীতে তিনি ঢাকার সাভার ও আশুলিয়ার বিভিন্ন এলাকায় স্ত্রীকে নিয়ে আত্মগোপনে থেকে রিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছিলেন। গোয়েন্দা নজরদারি ও গোপন অনুসন্ধানের মাধ্যমে র‌্যাবের মানিকগঞ্জ ক্যাম্পের একটি দল গত শনিবার দিবাগত রাত ১২টার দিকে সাভারের বলিয়ারপুর এলাকা থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এর পর রোববার সকালে তাঁকে সিঙ্গাইর থানায় হস্তান্তর করা হয়েছে।
সিঙ্গাইর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দ মিজানুর ইসলাম বলেন, রোববার দুপুরে আসামি ওমর আলীকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।