কোলন ক্যানসারে আক্রান্ত হয়ে গত বৃহস্পতিবার সবার মায়া ত্যাগ করে মৃত্যুবরণ করেছেন ব্রাজিলিয়ান ফুটবল সম্রাট পেলে। তার মৃত্যুর পর শোকাগ্রস্ত হয়ে পড়ে গোটা বিশ্ব। পেলের মৃত্যুতে শোক জানাতে ভুলছেন না সাবেক কিংবা বর্তমান ফুটবল খেলোয়াড়রা। আবেগ প্রবণ বার্তা দিয়ে স্মরণ করছেন ফুটবলের রাজাকে।

এদিকে  পেলের মৃত্যুতে গোটা ব্রাজিল যেন শোকে স্তব্ধ হয়ে গিয়েছে। হঠাৎ করে ফুটবল রাজার মৃত্যু তারা কোনোভাবেই মেনে নিতে পারছিল না। বিশ্বকাপ চলাকালীনই শারীরিক অবস্থার অবনতি হওয়ার কারণে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এর মধ্যে কয়েক বার ইন্টারনেটে গুজব ছড়ায় যে কিংবদন্তির মৃত্যু হয়েছে। তবে বারবার তিনি ফিরে এসে জবাব দিয়েছেন তিনি ঠিক আছেন ভক্তরা যেন তার জন্য প্রার্থনা করেন।

জানা যায়, পেলের মৃত্যু খবর পাওয়ার পর ভক্তরা হাসপাতালের বাইরে জড়ো হয়েছিল, প্রবেশদ্বারের পাশে একটি কাপড়ের লাইনে পেলে স্মারক প্রদর্শন করেছিল। এ সময় ৬৭ বছর বয়সি অ্যান্তোনিও দা পাজ নামক এক ব্যক্তি বলেন, ‘ফুটবলের ব্রাজিলিয়ান রাজা, আমি তাকে কখনই ভুলব না। তিনি আমাদের সবচেয়ে দুঃখজনক সময়েও আমাদের আনন্দ দিয়েছেন।’ এছাড়া পেলের দীর্ঘদিনের ব্যক্তিগত সহকারী জোসে পেপিতো ফোরনোস বলেন, ‘আমি আমার ভাইকে হারিয়েছি’।

এদিকে, এডসন অরান্তেস দো নাসিমেন্তো (পেলে) গত বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৩.২৭ মিনিটে মৃত্যুবরণ করেন। হাসপাতালে দেওয়া বিবৃতি অনুযায়ী পেলের মৃত্যু হয় তার পূর্ববর্তী চিকিৎসা  অবস্থার সঙ্গে যুক্ত কোলন ক্যানসারের অগ্রগতির ফলে একাধিক অঙ্গ ব্যর্থতার কারণে। এরপর থেকেই ব্রাজিলের রিও ডি জেনেইরোর ক্রাইস্ট দ্য রিডিমার মূর্তি এবং সাও পাওলোর নিওকুইমিকা এরিনাতে পেলের মৃত্যুর পর থেকেই আলোকসজ্জা করে শোক প্রকাশ করছে।