স্বাধীনতা দিবসে মানিকগঞ্জের সিঙ্গাইরে বিএনপির শোভাযাত্রায় হামলা করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। শনিবার (২৬ মার্চ) সকাল সাড়ে ৮টার টার দিকে উপজেলা বিএনপির অস্থায়ী কার্যালয় চত্বরে এ ঘটনা ঘটে। এঘটনায় বিএনপি ও তার অঙ্গসংগঠনের অর্ধশত নেতাকর্মী আহত হয়েছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।

তাদের সাভার ও ঢাকার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। তবে এই হামলার সঙ্গে ছাত্রলীগের কেউ জড়িত নন বলে জানিয়েছেন উপজেলা ছাত্রলীগ সভাপতি শাহিনুর রহমান।

উপজেলা বিএনপির সভাপতি আব্দুল আলীসহ একাধিক নেতা জানান, ২৬ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে শোভাযাত্রার আয়োজন করা হয়। সকাল সাড়ে ৮টার দিকে পৌর শহরে উপজেলা বিএনপির অস্থায়ী কার্যালয় থেকে শোভাযাত্রাটি বের হয়। এসময় আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দের উস্কানিতে লাঠিসোটা নিয়ে শোভাযাত্রায় অতর্কিত হামলা চালায় ছাত্রলীগের নেতাকর্মীরা। তখন ভয়ে দিকবিদিক ছোটাছুটি করে বিএনপির নেতাকর্মীরা। ছত্রভঙ্গ হয়ে যায় শোভাযাত্রা। হামলায় আহত হন উপজেলা বিএনপির সভাপতি আব্দুল আলী, জামির্ত্তা ইউনিযন যুবদলের আহবায়ক মিজানুর রহমান, ছাত্রদল নেতা রাকিব ও সোহাগসহ দলটির অর্ধশত নেতাকর্মী।

এদের মধ্যে মিজানুর রহমানকে জাতীয় অর্থোপেডিক হাসপাতালে (পঙ্গু) ভর্তি করা হয়। এছাড়া গুরুতর আহত কয়েকজন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, স্থানীয় ও সাভারের বিভিন্ন বেসরকারি হাসপাতালে চিকিৎসা নেন। অন্যদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়।

অভিযোগ অস্বীকার করে সিঙ্গাইর উপজেলা ছাত্রলীগের সভাপতি শাহীনুর রহমান বলেন, বিএনপির শোভাযাত্রায় হামলার সঙ্গে ছাত্রলীগের কোনো নেতাকর্মী জড়িত নন। বিএনপির অভ্যন্তরীণ বিরোধে নিজেরা মারামারি করে ছাত্রলীগের নেতাকর্মীদের দোষারোপ করা হচ্ছে।  

এ ব্যাপারে সহকারী পুলিশ সুপার (সিঙ্গাইর সার্কেল) মো. রেজাউল হক বলেন, মারামারির খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এঘটনায় অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা নেওয়া হবে।